মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে শুরু হয়েছে স্বাভাবিক শিডিউলে ট্রেন চলাচল। মঙ্গলবার (১৩ আগষ্ট) সকাল থেকে চলাচল শুরু হয়েছে যাত্রীবাহী ট্রেন। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী রাজবাড়ী থেকে একটি শাটল, একটি মেইল ও একটি কমিউটার ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে যাত্রীদের ভীড় নেই বললেই চলে। বৃহস্পতিবার (১৫ আগষ্ট) থেকে চলবে আন্তঃনগর ট্রেনিগুলো।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘাতের কারণে ১৮ জুলাই দুপুর থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এরপর সরকারের উচ্চপর্যায়ের নির্দেশনার ভিত্তিতে রেল কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য সারা দেশে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে। ১৩ দিন বন্ধ থাকার পর কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ১ আগষ্ট  বৃহস্পতিবার থেকে স্বল্প দূরত্বের ট্রেনগুলোর চলাচল শুরু হয়ে আংশিক ও পরিবর্তিত শিডিউলে ২ দিন চলার পরে আবার বন্ধ হয়ে যায়। দীর্ঘ ২৫ দিন পর ১৩ আগষ্ট মঙ্গলবার সকাল থেকে রাজবাড়ীসহ দেশের বিভিন্ন জেলায় স্বাভাবিক শিডিউলে ট্রেন চলাচল শুরু হয়েছে।

মঙ্গলবার রাজবাড়ী রেলওয়ে স্টেশন থেকে শাটল ট্রেন, ভাঙ্গা-রাজবাড়ী-ভাটিয়াপাড়া এক্সপ্রেস নামের মেইল ট্রেন  ও ঢাকা গামী নকশিকাথা কমিউটার ট্রেনটি ছেড়ে যায়। স্বাভাবিক সময়ে রাজবাড়ী থেকে ঢাকা গামী ৫ টি ট্রেন ছেড়ে যায়। তবে আজ থেকে ঢাকার উদ্দেশ্যে চলাচল শুরু করেছে মাত্র ১ টি ট্রেন। রেলওয়ে সূত্রে জানা যায়, রাজবাড়ীতে চলাচলকারী আন্তঃনগর ট্রেন মধুমতী এক্সপ্রেস, বেনাপোল এক্সপ্রেস ও সুন্দরবন এক্সপ্রেস বৃহস্পতিবার থেকে নিজস্ব পূর্নাঙ্গ শিডিউলে চলাচল শুরু করবে। তবে চন্দনা এক্সপ্রেস নামের কমিউটার ট্রেনটির চলাচল কর্তৃপক্ষের নির্দেশনায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে।

শাটল ট্রেনের যাত্রী রাজবাড়ী সরকারি কলেজের শিক্ষার্থী অর্পি বলেন, দেশে অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ট্রেন চলাচলও বন্ধ ছিল। তবে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলেও ট্রেন চলাচল শুরু না হওয়ায় আমরা কিছুদিন অনেক বেশি ভাড়া দিয়ে বিভিন্ন যানবাহনে কলেজে আসা-যাওয়া করেছি। আজ থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ায় আমাদের যাতায়াতের সময় ও খরচ দুটোই আবার কম লাগবে।

ট্রেন পরিচালক মো. রেজাউল করিম বলেন, দীর্ঘদিন পর আজ থেকে ট্রেন চলাচল শুরু হয়েছে। ট্রেন নির্বিঘ্নেই চলাচল করছে, এখনো পর্যন্ত কোনো প্রকার অরাজকতা দেখা যায় নি। তবে অনেকেই হয়তো ট্রেন চলাচল শুরু হওয়ার বিষয়টা জানেন না। তাই আজ ট্রেনে যাত্রীসংখ্যা তুলনামূলক অনেক কম। স্বাভাবিক সময়ের তুলনায় আনুমানিক ৩০ ভাগ যাত্রী নিয়ে আজ ট্রেন চলাচল করছে।

কার্যরত স্টেশন মাস্টার আব্দুর রহমান চৌধুরী বলেন, দীর্ঘ ২৫ দিন পর আজ থেকে রাজবাড়ীতে স্বাভাবিক শিডিউলে ট্রেন চলাচল শুরু হয়েছে। এখনো পর্যন্ত নির্বিঘ্নেই চলাচল করছে ট্রেন। মঙ্গলবার সকাল থেকে রাজবাড়ীতে ৩ টি ট্রেন চলাচল শুরু হয়েছে। আন্তঃনগর ট্রেনগুলো বৃহস্পতিবার থেকে স্বাভাবিক শিডিউলে চলবে। তবে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত চন্দনা এক্সপ্রেস ট্রেনটি চলাচল করবে না।