মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধি:

নওগাঁর আত্রাইয়ে প্রায় ৬ মাস ধরে হাটের রাস্তার উপর ভেঙে পড়া গাছের ডাল অপসারণ করা হয়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন অবহেলায় চরম দুর্ভোগের শিকার হচ্ছেন হাটুরে জনসাধারণ।

জানা যায়, উত্তর জনপদের ঐতিহ্যবাহি হাট আত্রাইয়ের আহসানগঞ্জ হাট। সপ্তাহে একদিন বৃহস্পতিবার হাটবার। এ হাটে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার হাজার হাজার জনসাধারণ ক্রেতা বিক্রেতা হিসেবে এসে থাকেন। হাটের ভেতর রয়েছে বেশ কয়েকটি প্রকান্ড রেন্টিকড়ই ও বট গাছ। এমনি একটি গাছ রয়েছে ডাল পট্টিতে। গত প্রায় ৬ মাস পূর্বে এ গাছের একটি প্রকান্ড ডাল ভেঙে পড়ে কয়েকটি দোকান ক্ষতিগ্রস্থ হয়। ডালটি রাস্তার উপর ভেঙে পড়ায় ওই রাস্তা দিয়ে লোকজনের চলাচল বন্ধ হয়ে যায়। ফলে হাটের লোকজনকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। হাটটি থেকে সরকার প্রতি বছর বিপুল পরিমাণ রাজস্ব আয় পেলেও হাটের অবকাঠামো উন্নয়ন না হওয়ায় ক্ষুদ্ধ ক্রেতা বিক্রেতারা। এবারে এ হাটের ইজারা মূল্য হয়েছে প্রায় ২ কোটি টাকা।

হাটের ব্যবসায়ী আসাদুল, জিয়া ও আকরাম হোসেন বলেন, আমাদের কাছ থেকে খাজনা খরচ হাট কর্তৃপক্ষ ঠিকই নেন। কিন্তু আমাদের সুবিধা অসুবিধা তারা দেখেন না। প্রায় ৬ মাস থেকে এ ডাল দোকানের সামনে রাস্তার উপর পড়ে রয়েছে। এতে আমাদের ব্যবসাও ক্ষতিগ্রস্থ হচ্ছে । আবার জনসাধারণও দুর্ভোগের শিকার হচ্ছেন।

হাটের ইজারাদার আবুল কালাম আজাদ বলেন, ইতোপূর্বে এ হাটের ভেতর থেকে একটি গাছ অপসারণকে কেন্দ্র করে মামলা জড়িয়ে পরেন স্থানীয় ইউপি সদস্য। এ জন্য আমরা গাছের এ ডালটি হাত দিচ্ছি না।

আত্রাই উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস বলেন, এতদিন থেকে হাটের ভেতর রাস্তার উপর ডালটি ভেঙে পড়ে রয়েছে বিষয়টি আমার জানা নেই এবং আমাকে কেউ জানায়নি। আমি অতি দ্রুত এটি অপসারণের ব্যবস্থা