আতিকুর, ঝিনাইগাতী (শেরপুর) প্রতিনিধি :

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে অভিযান চালিয়েছেন প্রশাসন।

সকাল ছয়টার দিকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম রাসেল।

সকালে উপজেলার কাংশা ইউনিয়নের গারো পাহাড়ের কালিস্থান, দরবেশতলা, মালিটিলা, তাওয়াকুচা এলাকায় উপজেলা প্রশাসন অভিযানে গেলে বালু ব্যবসায়ীরা বালু তোলার সরঞ্জাম রেখে পালিয়ে যান। এ সময় ঘটনাস্থল থেকে বালু তোলার জিনিসপত্রের ধ্বংস করা হয়। পরে ইউএনও অবৈধভাবে বালু তোলার ব্যাপারে স্থানীয় মানুষকে সচেতন থাকার পরামর্শ দেন।

অভিযান পরিচালনাকালে উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ সদস্য, বিজিবি সদস্য ও বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীরা ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন।

স্থানীয় সূত্র জানায়, দীর্ঘদিন ধরে একটি চক্র গোপনে অবৈধভাবে ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের গারো পাহাড়ের কালিস্থান, দরবেশ তলা, মালিটিলা, তাওয়াকুচা এলাকার পাহাড়ি নদী ও ঝরনা থেকে বালু উত্তোলন করে আসছিল। অপরিকল্পিতভাবে বালু তোলায় পাহাড়ের গাছপালা ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম রাসেল বলেন, অবৈধভাবে উত্তোলনকারী কাউকে পাওয়া যায়নি। তবে যারা অবৈধভাবে বালু উত্তোলন কাজে জড়িত, তাদের বিরুদ্ধে অবশ্যই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হওয়া হবে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।