মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে একটি পোল্ট্রি ফার্মকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার (৯ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর সোয়া ২ টা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান। এতে সহযোগিতা করে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. আসিফুর রহমান, জেলা পুলিশ লাইন্সের এএসআই মো. মিজানুর রহমান ও ব্যবসায়ী বণিক সংগঠন।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা যায়, রাজবাড়ী সদর উপজেলার বড় বাজার ও মিজানপুর ইউনিয়নের বাগমারা বাজার এলাকায় নিত্যপণ্যের দোকান ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে প্রতিশ্রুতপণ্য যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করায়  ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারার লঙ্ঘনজনিত অপরাধে বাগমারার মেসার্স রানা পোল্ট্রি ফার্মকে ১০ হাজার টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য উৎপাদন ও সংরক্ষণ করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারার লঙ্ঘনজনিত অপরাধে রাজবাড়ী শহরের রেলগেইট এলাকায় রশিদ হোটেলকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান বলেন, পোল্ট্রি ফার্ম থেকে নিয়মিত পাইকারদের কাছে ডিম বিক্রি করা হয়। কিন্তু তাদের কাছে ডিম বিক্রি করার কোন প্রকার ভাউচার না পাওয়ায় এ জরিমানা করা হয়েছে। এছাড়া এসময় সরকারি বিধিবিধান মেনে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য সচেতনতামূলক প্রচারপত্র বিলি করা হয়েছে।