বাংলাদেশ মহিলা পরিষদ রাজবাড়ী জেলা কমিটির ষষ্ঠ সম্মেলন গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। ‘পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীর সম-অধিকার নিশ্চিত করতে হবে’ প্রতিপাদ্য সামনে রেখে সম্মেলনের আয়োজন করা হয়।
সকাল ১০টার আগেই সংগঠনের সদস্যদের পদচারণায় সম্মেলন প্রাঙ্গন জেলা শিল্পকলা একাডেমী মূখরিত হয়ে উঠে। ‘আগুনের পরশ মনি ছোঁয়াও প্রাণে’ গানের মধ্যে দিয়ে সম্মেলনের কার্যক্রম শুরু হয়। জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন সংগঠনের নেতৃবৃন্দ। এরপর একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের পান্না চত্বর, রেলগেট শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক চত্বর, বাজার, কোর্ট মোড়, আদালত প্রাঙ্গণ হয়ে শিল্পকলা প্রাঙ্গণে এসে শেষ হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সদ্য বিদায়ী সভাপতি লাইলী নাহার। এতে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির লিগাল এইড বিষয়ক সম্পাদক রেখা সাহা, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক খুরশিদা বেগম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দেবাহুতি চক্রবর্তী, কেন্দ্রীয় সদস্য হোসনে আরা, সুশীল সমাজের প্রতিনিধি ফকীর শাহাদাত হোসেন, সাইফুজ্জামান, কমল সরকার প্রমূখ। আলোচনা সভা শুরুর আগে গণসংগীত পরিবেশেন করা হয়।
বক্তারা বলেন, মহিলা পরিষদের এদেশের নারী ও শিশুদের অধিকার আদায়ে আস্থাশীল সংগঠনের পরিণত হয়েছে। সেখানে নারী নির্যাতন বা নারীর প্রতি বৈষম্য সেখানেই মহিলা পরিষদের প্রতিবাদী কার্যক্রম দেখা যায়। বিভিন্ন সামাজিক অনাচারের বিরুদ্ধে মহিলা পরিষদ সবসময় সরব উপস্থিতি দেখা যায়। তৃণমূল পর্যায়েও বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করা হয়। আবার রাজপথেও বিভিন্ন অধিকার আদায়ে স্বোচ্চার ভুমিকা পালন করে।
মধ্যহ্নভোজের পর কাউন্সিল অধিবেশন শুরু হয়। কাউন্সিল অধিবেশনে ডা. পূর্ণিমা দত্তকে সভাপতি ও ক্রিস্টিনা মারিও রেখাদাসকে সাধারণ সম্পাদক করে ৩৫ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে শামসুন্নাহার চৌধুরী, সবিতা চন্দ, রোকেয়া রহমান, শাহিনা সুলতানা ও শুক্লা সরকার সহসভাপতি, কানিজ ফাতেমা চৈতী সহ সাধারণ সম্পাদক এবং ফারহানা জাহান মিনিকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন।