রাজবাড়ী প্রতিনিধিঃ
রাজবাড়ী সদর উপজেলায় অভিযান চালিয়ে তিনটি মিষ্টির দোকানকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজবাড়ীর সহকারী পরিচালকের কার্যালয়ের উদ্যোগে এই অভিযান চালানো হয়।

অভিযানের নেতৃত্ব দেন সংস্থাটির রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান। এতে সহযোগিতা করেন পুলিশ লাইন্সের সহকারী উপপরিদর্শক (এএসআই) নজরুল ইসলাম, জেলা স্বাস্থ্য পরিদর্শক সূর্য কুমার প্রামাণিক ও জেলা চেম্বার্স অব্ কমার্স ইন্ডাস্টি।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সংস্থাটির উদ্যোগে রাজবাড়ী সদর উপজেলার বানীবহ বাজার, মাটিপাড়া বাজার ও রামকান্তপুর বাজারে সকাল ১১টা হতে দুপুর ২টা হতে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। কার্যক্রম পরিচালনা করার সময় বাজার এলাকায় বিভিন্ন নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, ফার্মেসী এবং ওষধপণ্য সামগ্রী বিক্রয়কারী প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। তদারকি কার্যক্রম পরিচালনাকালে নিষিদ্ধ পণ্যের উৎপাদন ও বিক্রয়রোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়।

অভিযানে মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করার অপরাধে সদর উপজেলার বানিবহ বাজারের ভাগ্নে মিষ্টান্ন ভান্ডারকে ২ হাজার টাকা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন ও সংরক্ষণ করার অপরাধে মাটিপাড়া বাজারের শিমুল মিষ্টান্ন ভান্ডারকে ২ হাজার টাকা ও একই অপরাধে বানীবহ বাজারের ভাই ভাই মিষ্টান্ন ভান্ডারকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান জরিমানার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে। তিনটি প্রতিষ্ঠাকে মোট ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সরকারি বিধিবিধান মেনে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য সচেতনতামূলক প্রচারপত্র বিলি করা হয়েছে।