রাজবাড়ী প্রতিনিধিঃ
রাজবাড়ীতে তিন দিনব্যাপি নবম বাংলা উৎসবের তৃতীয় দিন আলোচনা, কবিদের কণ্ঠে কবিতা পাঠ ও বিশেষ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রাজবাড়ী একাডেমির উদ্যোগে শহরের রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ে এই উৎসবের আয়োজন করা হয়।

উৎসবের তৃতীয় দিন সকালে ‘বাংলা উৎসব, শিক্ষা ও সংস্কৃতির মেল বন্ধন’ শীর্ষক আলোচনা সভার আয়োজন হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবৃত্তিশিল্পী, অভিনেতা ও লেখক জয়ন্ত চট্টোপাধ্যায়। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ও আবৃত্তিশিল্পী রুপা চক্রবর্তী। সভাপতিত্ব করেন রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান। পরে শিশু কিশোরদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুরের খাবারের বিরতির পর বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিতর্কের বিষয় ছিল, ‘বাংলা ভাষার ঐতিহ্য রক্ষায় নতুন প্রজন্ম নয়, রাষ্ট্রীয় নীতি নির্ধারকদের ভূমিকাই মূখ্য’। এতে রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে রাজধরপুর উচ্চ বিদ্যালয় বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। সেরা বিতার্কিক হন রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নাহিয়ান মাইরোজ নেহা। বিজয়ী দলের সদস্য হলো আরিফিন ইসলাম, বৃষ্টি কর ও নাইমা জামান।
আয়োজক কমিটির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, রাজবাড়ী একাডেমির উদ্যোগে আমরা প্রতি বছর বাংলা উৎসবের আয়োজন করে আসছি। এটা আমাদের নবম বাংলা উৎসব। আমাদের বাংলা ভাষার সমৃদ্ধি, ভাষা ও সাহিত্যের ঐশ্বর্যের সাথে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে আমাদের এই আয়োজন। এই উৎসবে জেলার এক হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহন করেছে। বাংলা উৎসব ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশের অনন্য সুযোগ এনে দেয়। প্রাক বাংলা উৎসব ভাষা প্রতিযোগিতার মাধ্যমে আমরা বাছাই পর্ব সম্পন্ন করেছি। এবারের উৎসবে বিশেষ বিতর্ক ও কুইজ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া দেয়াল পত্রিকা, অভিধান থেকে শব্দ বের করা, চিত্রাংকন প্রতিযোগিতা, তাৎক্ষণিক কুইজ, আবৃত্তি প্রতিযোগিতা, তাৎক্ষণিক ছড়া লিখন প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশগ্রহন করেছে। প্রতিযেগিতায় মোট চারটি বিভাগে প্রথম থেকে দশম শেণির শিক্ষার্থীরা অংশগ্রহন করে। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ।  জেলার চারজন গুণি ব্যক্তিকে সম্মাননা দেওয়া হয়।
বৃহস্পতিবার বিকেলে উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ, রবীন্দ্র গবেষক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর আতিউর রহমান।