শোয়েব হোসেন–ঃ

আজ ১১ই মে রোজ শনিবার রাজধানীর উত্তরায় অবস্থিত লাইট হাউস ক্যারিয়ার কলেজে বিজয় মাহমুদ পরিচালিত “ফ্রি কোরআন শিক্ষার আসর” এর ১০ বছর পূর্তি উপলক্ষে কোরআন খতম, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান উদযাপন করা হয়।

খবরে প্রকাশ, কোরআন শিক্ষার আসর সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে ২০১৪ সালের ১লা ফেব্রুয়ারিতে চালু করেন বিজয় মাহমুদ। সুদীর্ঘ ১০টি বছর অতিক্রম হবার পর গত মার্চ মাস থেকে বিভিন্ন গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে এই প্রতিষ্ঠানের বিষয়বস্তু প্রকাশ ও প্রচার হওয়ায় তা দেশ ও জাতির দৃষ্টিগোচর হয়।

জানা গেছে, উক্ত প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণে সক্ষম শিশু থেকে সকল বয়সী পুরুষ ও মহিলাদের জন্য ফ্রি কোরআন শিক্ষার পাশাপাশি প্রতি মাসে পরীক্ষায় অংশগ্রহণকারীদের আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়। আরো প্রশিক্ষণ দেয়া হয় কুরআন তেলাওয়াত, ইসলামী সংগীত ও হামদ-নাত। ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে জানা যায়, ফ্রি হেফজ মাদরাসা প্রতিষ্ঠা করা হবে সারাদেশব্যাপী বিভিন্ন জেলায় এবং রাজধানী ঢাকায় বিভিন্ন স্থানে শাখা খোলা হবে। এতে করে সারা দেশব্যাপী বিভিন্ন জেলার দরিদ্র পরিবারের সন্তানেরা নির্বিঘ্নে কুরআন শিখতে ও হাফেজ হতে পারবে। তাছাড়াও অনলাইনে বিশ্বব্যাপী যেকোনো ব্যাক্তি যেন সহজেই ঘরে বসে কোরআন শিখতে পারে সেই ব্যাবস্থাও নেয়া হচ্ছে।

অনুষ্ঠানের শুরুতে প্রথমে সমস্ত ছাত্রদের দ্বারা কোরআন খতম পড়ানো হয়। তারপর কুরআন তেলাওয়াত চলে আসরের নামাজের বিরতির পর থেকেই। পর্যায়ক্রমে ইসলামী সংগীত পরিবেশন করেন উক্ত প্রতিষ্ঠানের ছাত্ররা। তারপর শুভেচ্ছা বক্তব্য রাখেন আল-হামদ একাডেমীর প্রিন্সিপাল হাফেজ মাওলানা আব্দুল মোমিন। তারপর উক্ত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিজয় মাহমুদ তার প্রতিষ্ঠান চালু করার ঘটনার ইতিবৃত্ত তুলে ধরেন। তিনি প্রতিষ্ঠানের গঠন ও উন্নয়নমূলক পরিকল্পনা জানিয়ে সকলের কাছে দোয়া কামনা করেন। তারপর একে একে পবিত্র কোরআনের ইতিহাস ও মহত্ব এবং কুরআন পাঠের প্রয়োজনীয়তা ও প্রচার প্রসারের গুরুত্ব নিয়ে বক্তব্য প্রদান করেন উত্তরার ৭ নং সেক্টর পার্ক মসজিদের ইমাম মাকসুদুর রহমান ও উত্তরা ৭ নং সেক্টর নর্দান টেক মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুফতি আব্দুল বাসেত। শেষে দোয়া খায়ের ও তবারক বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। এই অনুষ্ঠান বিকেল ৩.৩০ টা থেকে শুরু হয়ে মাগরিবের পূর্বেই শেষ করা হয়।