ডেস্ক রিপোর্ট :

ইউনানী চিকিৎসা পদ্ধতি বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পৃষ্ঠপোষকতায় দিন দিন অত্যন্ত জনপ্রিয় হচ্ছে। ইতিমধ্যে সরকারী হাসপাতালগুলোতে প্রথম শ্রেনীর মেডিকেল অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে ইউনানী চিকিৎসকবৃন্দ। এই চিকিৎসা পদ্ধতির ক্ষেত্রে ৫ বছরের স্নাতক ডিগ্রী হচ্ছে বিইউএমএস। হামদর্দ প্রতিষ্ঠিত ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত হামদর্দ ইউনানী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, বগুড়ায় স্বল্প খরচে এমবিবিএস সমমানের এই কোর্স পরিচালিত হয়।

বিইউএমএস কোর্সে ভর্তির কার্যক্রম পরিচালিত হয় সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের আওতায়। এ বিষয়ে পড়তে আবেদন করা যাবে, বিজ্ঞান বিভাগ থেকে এইচ এসসি পাসের পর। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষার প্রতিটিতে কমপক্ষে জিপিএ ৩.৫ করে সর্বমোট জিপিএ ৮ থাকতে হবে। তবে আদিবাসী ও পার্বত্য জেলায় শিক্ষার্থীদের ক্ষেত্রে আলাদা আলাদাভাবে জিপিএ ৩ করে সর্বমোট জিপিএ ৭ থাকতে হবে। এছাড়া বিষয় ভিত্তিক ক্ষেত্রে জীব বিজ্ঞানে পেতে হবে ন্যূনতম ৩.৫। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য dgme.teletalk.com.bd এ ৯ মে থেকে ২৫ মে ২০২৪ পর্যন্ত আবেদন করা যাবে।

এখান থেকে স্নাতক ডিগ্রী সম্পন্ন করার পর দরজা খোলা থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রভৃতি শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চশিক্ষা নেওয়ার। এ ছাড়া ভারত, চীন, জাপান, শ্রীলঙ্কা, কোরিয়া, জার্মানি, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

ইউনানী বিষয়ে পাস করার পর একজন শিক্ষার্থীর জন্য রয়েছে অপার কাজের ক্ষেত্র। সুযোগ রয়েছে বিসিএস ক্যাডার হওয়াসহ দেশের বিভিন্ন জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে মেডিকেল অফিসার পদে সরকারি চাকরির। বিইউএমএস ডিগ্রিধারী একজন চিকিৎসক একাধারে ইউনানী ফার্মাসিস্ট। সুযোগ থাকছে বিভিন্ন হারবাল মেডিসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানে উৎপাদন কর্মকর্তা, উৎপাদন ব্যবস্থাপক, মাননিয়ন্ত্রক কর্মকর্তাসহ প্রশাসনিক বিভাগে কাজ করার।

এমবিবিএস ভর্তি কার্যক্রমের পরপরই ইউনানী ও আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক মেডিকেল কলেজগুলোতে ভর্তির জন্য একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে স্বাস্থ্য অধিদপ্তর। ভর্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।dghs.gov.bd স্বাস্থ্য অধিদপ্তর ওয়েবসাইটে। এ ছাড়া বিস্তারিত জানা যাবে: হামদর্দ ইউনানী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, বেতগাড়ী বনানী, শাজাহানপুর, বগুড়া।
বিস্তারিত জানতে ভিজিট করুন https://www.facebook.com/humch.edu.bd