মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইয়ের বিভিন্ন মাঠে বন্যার পানি প্রবেশ করায়, নিচু মানের জমি গুলো ডুবে গেছে। আমন ধানের চাষ নিয়ে কৃষকদের মাঝে দেখা দিয়েছে সংশয়। যে সময় আমনের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক, এমন সময় বন্যার পানি স্নান করে দিয়েছে তাদের স্বপ্নগুলো।

জানা যায়, অন্যান্য বারের ন্যায় এবারও উপজেলার ৮ ইউনিয়নে ৫ হাজার ৬ শত হেক্টরের অধিক জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উপজেলার ভোঁপাড়া, মনিয়ারী ও বিশা ইউনিয়নে সর্বাধিক পরিমাণ জমিতে আমন ধানের চাষ হয় বেশি। এ আমন ধানের চাষকে সামনে রেখে ওই এলাকার হাজার হাজার কৃষক বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। এমন সময় ভোঁপাড়া ও মনিয়ারী সাহাগোলা ইউনিয়নের বিভিন্ন মাঠ বন্যার পানি প্রবেশ করে নিচু জমি ডুবে যাওয়ায় কৃষকরা হতাশ হয়ে পড়েছেন।

গত কয়েকদিনের অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানি রক্তদহ বিলের পানির চাপে এসব মাঠ প্লাবিত হয়েছে বলে এলাকাবাসী জানিয়েছেন।

কচুয়া গ্রামের কৃষক আব্দুর রহিম বলেন, আমন চাষের জন্য আমাদের এ মাঠ বিখ্যাত। ইরি বোরোর পর আমাদের এ মাঠে পাইজাম, জিরাসাইল, কাটারিভোগসহ বিভিন্ন জাতের আমন ধানের চাষ করা হয়। আমাদের এ মাঠগুলোতে আমনের ফলনও বাম্পার হয়। কিন্তু গত দুই বছর থেকে বন্যার কারণে আমরা আমন ধানের চাষ করতে পারছি না। ফলে আমাদের অনেক লোকসানের শিকার হতে হচ্ছে।

আত্রাই উপজেলা কৃষি অফিসার প্রসেনজিত তালুকদার বলেন, অনেক স্থানে কৃষকরা আমন ধানের বীজতলা তৈরি করছেন। তবে পানি কমতে শুরু করেছে, এক দেড় মাসের মধ্যে যদি বন্যার এ পানি নেমে যায় তাহলে তারা আমন চাষ করতে পারবেন।