মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইয়ে সোয়া ১৯হাজার কেজি চাল বোঝাই একটি ট্রাক জব্দ করেছে থানা পুলিশ। সেই সাথে অবৈধভাবে মজুদ করার দায়ে দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলো পার্শ্ববর্তী বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার পাঁচুশাহ গ্রামের কাশেম আলীর ছেলে চাল ক্রেতা আলেফ হোসেন (৪২) এবং পঞ্চগড় জেলা সদরের সরদারপাড়া গ্রামের আব্দুস সাত্তারের ছেলে ট্রাক চালক সাইদুল ইসলাম (৩৮)। তাদেরকে সোমবার (১৭জুন) সকালে আদালতে পাঠানো হবে বলে নিশ্চিত করেছেন থানার অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম। এর আগে রবিবার ১৬জুন দুপুরে উপজেলার পতিসর বাজার এলাকায় অভিযান চালিয়ে ট্রাক ভর্তিচালসহ তাদেরকে গ্রেপ্তার করা হয়।

ওসি জহুরুল ইসলাম বলেন, অবৈধভাবে চাল মজুদ এবং বিক্রি করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে এদিন দুপুরে উপজেলার পতিসর এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এসময় চাল ভর্তি একটি ট্রাক জব্দ করা হয়। যেখানে চালের পরিমাণ ছিল ১৯হাজার ২৫০কেজি। এসময় চালগুলোর ক্রেতা আলেফ হোসেন ও ট্রাক চালক সাইদুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। এঘটনায় থানা পুলিশের পক্ষ থেকে এসআই গৌরাঙ্গ মোহন রায় বাদী হয়ে মামলা দায়ের করেছেন।

চালগুলো সরকারি কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা অভিযানের সময় সরকারি কোনো বস্তা পাইনি। তবে খাদ্য বিভাগের কর্মকর্তারা চালগুলো সরকারি বলে মনে করছেন। তারা অভিযানের সময় আমাদের সঙ্গে ছিলেন। তবে গ্রেপ্তারকৃতদের মূল অপরাধ তারা অবৈধভাবে চালগুলো মজুদ ও কালোবাজারে বিক্রি করছিল। এছাড়া চাল বিক্রয়ের সাথে জড়িত ব্যবসায়ীকে ধরতে এবং জব্দকৃত চালগুলো সরকারি চাল কিনা তা ক্ষতিয়ে দেখতে সুষ্ঠু তদন্ত চলছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

এদিকে নাম প্রকাশে স্থানীয় একজন মুঠোফোনে এই প্রতিবেদককে জানান চালগুলো ছিল সরকারি যা গত বুধবার মনিযারি ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বাররা বিতরণ করেছিলেন। তিনি আরও জানান, সঠিকভাবে তদন্ত করলে এর সাথে জড়িত মূল হোতারা বের হয়ে আসবে।