মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে ৮০ জন প্রশিক্ষণার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়েছে। ‘প্রযুক্তির সহয়তায় নারীর ক্ষমতায়ন’ প্রতিপাদ্য কে ধারণ করে ল্যাপটপ বিতরণ উপলক্ষে বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে রাজবাড়ী সদর উপজেলা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। সদর উপজেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এই কর্মসূচির আয়োজন করে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক আবু কায়সার খান। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নওয়াব আলী, ভাইস চেয়ারম্যান নাহিদুল আলম রাজু, মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফুন নাহার প্রমুখ।
এসময় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী সব সময় চান উদ্যোক্তা তৈরি করতে। চাকরী প্রার্থী তৈরি না করতে । চাকরী প্রার্থী হলো একজন মানুষ চাকরী করবে। সে শুধু নিজেরটা দেখতে পারবে। আর একজন মানুষ উদ্যোক্তা হলে সে কোনো ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলবে। কোনো শিল্প কারখানা তৈরি করবে। সেখানে আরও কিছু মানুষ কাজ করে তাদের সংসার চালাবে। এজন্য সরকারের পক্ষ থেকে উদ্যোক্তা তৈরি করার জন্য বিভিন্নমুখী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে হার পাওয়ার প্রকল্পের আওতায় আজ এই প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করা হচ্ছে। এসময় প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলা হয় যারা এই ডিভাইস পেয়েছেন। তারা প্রশিক্ষণ নিয়ে বাড়িতে যাওয়ার পর ঘরে বসে প্রাকটিস করবেন। আপনারা যাতে সবাই আউট সোর্সিংয়ের মাধ্যমে আয় করতে পারেন সেই চেষ্টা করবেন।
উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে হার পাওয়ার প্রকল্পের আওতায় মোট ৮০ জন নারী প্রশিক্ষনার্থীর মাঝে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ করা হয়। এর মধ্যে গ্রাফিক্স ডিজাইনে দুই সিপটের ৪০ জন, ওয়েব ডেভেলপমেন্টে ২০ জন ও ডিজিটাল মার্কেটিংয়ের ২০ জন প্রশিক্ষণার্থী রয়েছে।